বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

পদ্মা সেতুসহ ৭ মেগা প্রকল্পে বরাদ্দ ৩৪ হাজার ২৬৬ কোটি টাকা

পদ্মা সেতুসহ ৭ মেগা প্রকল্পে বরাদ্দ ৩৪ হাজার ২৬৬ কোটি টাকা

২০২০-২০২১ অর্থবছরে ৭ মেগা প্রকল্পে মোট বরাদ্দ ধরা হয়েছে ৩৪ হাজার ২৬৬ কোটি টাকা। সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র। এই মেগা প্রকল্পের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৫ হাজার ৬৯১ কোটি টাকা এবং পদ্মা সেতুর জন্য বরাদ্দ ৫ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ৩টা ১৮ মিনিটে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাংলাদেশের ৪৯তম বাজেটে উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

নতুন অর্থবছরের বাজেটে, মেট্রোরেল ৪ হাজার ৩৭০ কোটি টাকা, পদ্মাসেতুর রেল সংযোগ ৩ হাজার ৬৮৫ কোটি, মহেশখালি মাতারবাড়ি কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র ৩ হাজার ৬৭০ কোটি, দোহাজারী-রামু-কক্সবাজার রেললাইন ১ হাজার ৫০০ কোটি এবং পায়রা গভীর সমুদ্রবন্দর ৩৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এটি দেশের ৪৯তম, আওয়ামী লীগ সরকারের ২০তম এবং বর্তমান অর্থমন্ত্রীর দ্বিতীয় বাজেট প্রস্তাব। দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

করোনা বিপর্যস্ত দেশের মানুষ ও অর্থনীতির জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার মধ্যে পরিচালনা ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৪৮ হাজার ১৮০ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ১৫ হাজার ৪৩ কোটি টাকা। আর বার্ষিক উন্নয়ন কর্মসূচীর প্রস্তাব করা হয়েছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech